মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ অক্টোবর ২০২১

মুঃ মোহসিন চেীধুরী


মুঃ মোহসিন চেীধুরী
চেয়ারম্যান, নেসকো লিঃ
অতিরিক্ত সচিব (উন্নয়ন), বিদ্যুৎ বিভাগ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়

 

মুঃ মোহসিন চেীধুরী, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব, চট্টগ্রাম জেলার রাউজান উপজেলার কদলপুর গ্রামে ১৯৬৪ সালের ৬ জুলাই জন্মগ্রহণ করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হতে তিনি হিসাববিজ্ঞান-এ বি.কম (সম্মান) এবং এম.কম ডিগ্রি অর্জন করেন। তিনি ব্যাংকিং ডিপ্লোমা এবং Government Studies এর উপর Post Graduate Degree অর্জন করেছেন। তিনি ১৯৯৩ সনে বাংলাদেশ সিভিল সার্ভিস এর ১১তম ব্যাচে প্রশাসন ক্যাডারে যোগদান করেন। বর্ণাঢ্য কর্মজীবনের প্রারম্ভিক পর্যায়ে তিনি পাবনা জেলা প্রশাসকের কার্যালয়ে সহকারি কমিশনার হিসাবে পদায়ন হন। ১ম শ্রেণীর ম্যাজিস্ট্রেট এবং দ্রুত বিচার ম্যাজিস্ট্রেট হিসাবে বিচারিক কার্যক্রম পরিচালনা করা সহ মাঠ প্রশাসনের প্রায় সকল পদে তিনি দায়িত্ব পালন করেছেন। মাঠ পর্যায়ে সুদীর্ঘ কর্মজীবনে তিনি মানুষের প্রাপ্তি, প্রত্যাশা আর উদার সহযোগিতার অভিজ্ঞতা চাকুরি জীবনের প্রধান অর্জন হিসাবে সংরক্ষণ করেছেন।

বর্তমানে তিনি অতিরিক্ত সচিব (উন্নয়ন), বিদ্যুৎ বিভাগ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, হিসাবে দায়িত্ব পালন করছেন। একই সাথে তিনি নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড এর পরিচালনা পর্ষদে পরিচালক হিসাবে দায়িত্ব পালন করছেন।

পিতা মরহুম নুরুল আলম চৌধুরী ও মাতা মরহুমা খালেদা বেগম-এর সন্তান মুঃ মোহসিন চৌধুরী রাউজান, চট্রগ্রামের ফতেহ আলি চৌধুরী পরিবারের সদস্য। তিন ভাই ও দুই বোনের মাঝে তিনি চতুর্থ। স্ত্রী বেগম কামরুন্নেসা একজন গৃহিনী। তিনি দু’জন পুত্র সন্তানের গর্বিত জনক।

সরকারি দায়িত্ব পালনে তিনি বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন। সুশাসন প্রতিষ্ঠা, সততা, দক্ষতা ও কার্যকারিতা নির্ভর ঐক্যবদ্ধ প্রয়াসকে তিনি কর্মজীবনের আদর্শ হিসাবে লালন করেছেন। জনগণমুখী উন্নয়ন কর্মকাণ্ডকে তিনি সর্বাধিক গুরুত্বপূর্ণ দায়িত্ব হিসাবে বিবেচনা করে থাকেন। চাকুরি জীবনের পাশাপাশি তিনি নিজেকে সমাজসেবা মূলক কাজে এবং সামাজিক সংগঠনে সম্পৃক্ত রেখেছেন।

বর্তমানে তিনি চেয়ারম্যান, নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেড (NESCO) এর দায়িত্ব পালন করছেন। নেসকো’র আওতাধীন এলাকার সম্মানিত গ্রাহকদের নিকট মানসম্পন্ন নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করারই প্রধান ব্রত।

 



Share with :

Facebook Facebook